বিভিন্ন দফতরের ভারসাম্যে কর্মী গুনতে পেশাদার সংস্থার সাহায্য কলকাতা পুরসভার

0
8


কমলিকা সেনগুপ্ত: কোন দফতরে বেশি লোক? কোথায় কর্মীর সংখ্যা অপ্রতুল? তার হিসাব নেবে পুরসভা। আর সেই কাজে লাগানো হবে পেশাদারি মানবসম্পদ এজেন্সিকে। ইতিমধ্যেই ডাকা হয়েছে দরপত্র।  

পোশাকি নাম Corporation manpwer reassesment। পুরসভায় বিভিন্ন দফতরের কর্মীদের খতিয়ান তুলে ধরা হবে রিপোর্টে। কোথায় কত কর্মী কাজ করছেন, কোথায় কাজের তুলনায় কর্মী সংখ্যা কম, আবার কোথায় কর্মী সংখ্যা বেশি- সবটাই হবে একেবারে কর্পোরেট কায়দায়।

সূত্রের খবর, একাধিক দফতরে কাজের লোকের অভাব। কোথাও আবার অতিরিক্ত লোক। মানবসম্পদ এজেন্সির পর্যালোচনা রিপোর্টের পর আনা হবে ভারসাম্য। অতিরিক্ত কর্মীকে পাঠানো হবে অন্য দফতরে।

কলকাতা পুরসভায় এখন রয়েছেন প্রায় ২১ হাজার কর্মী। আরও ১৬ হাজার চুক্তিভিত্তিক কর্মী কাজ করেন। পর্যালোচনার পর কি ছাঁটাই করা হবে? প্রশ্ন উঠেছে পুরসভার অন্দরে। সেই আশঙ্কা উড়িয়ে দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। জানিয়েছেন “পুরসভাকে আরও কর্মদক্ষ করে তুলতে উদ্যোগ নিয়েছি। এতে কাজের মান বাড়বে।

বলে রাখি, নয়ের দশকে এমন পর্যালোচনা করেছিল ADB। তার রিপোর্টে বলা হয়েছিল, ১৮ হাজার কর্মী থাকা উচিত পুরসভায়। কিন্তু রিপোর্টের ভিত্তিতে কোনো পদক্ষেপ নেয়নি তত্কালীন বাম সরকার। এবার কী হবে, সেটাই দেখার।

আরও পড়ুন- মার্ক্স-লেনিন ‘বাদ’, বিজেপিকে রুখতে রাজ্যে ‘সহি হিন্দুত্ব’ প্রচার করবে সিপিএম





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here