শীতে চুল রুক্ষ হয়ে যাচ্ছে? খুব চুল ঝরছে? কাজে লাগান ঘরোয়া হেয়ার প্যাক

0
12


নিজস্ব প্রতিবেদন: প্রতিদিন চুল ঝরে যাওয়াটা একটি সাধারণ ঘটনা। চুল এবং চর্মরোগ বিশেষজ্ঞ ফ্রান্সেস্কো ফুস্কোর মতে, দৈনিক ৫০ থেকে ১০০টি চুল ঝরে যাওয়াটা স্বাভাবিক। আবহাওয়া, অপুষ্টি বা খারাপ জলের কারণেও অকালে চুল ঝরে গিয়ে টাক পড়ে যেতে পারে। বিশেষ করে শীতকালে ত্বক অত্যন্ত শুষ্ক আর রুক্ষ হয়ে পড়ে। এর প্রভাব পড়ে চুলের উপরেও। এই সময় চুল অস্বাভাবিক রুক্ষ আর শুষ্ক হয়ে পড়ে। শীতকালে তাই চুলের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি ঘরোয়া হেয়ার প্যাক সম্পর্কে যেগুলি শীতে রুক্ষ আর শুষ্ক চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে একেবারে অব্যর্থ…

১) রুক্ষ, শুষ্ক চুল আর অতিরিক্ত চুল ঝরার সমস্যায় কলা, মধু আর নারকেল তেলের প্যাক ব্যবহার করে দেখতে পারেন। একটা গোটা পাকা কলা চটকে তার সঙ্গে ২ চামচ মধু, ১ কাপ কাঁচা দুধ আর ২ চামচ নারকেল তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মেখে ৩০ মিনিটের মতো রেখে দিন। এর পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২-৩ বার এই প্যাক ব্যবহার করে দেখুন। ফল পাবেন হাতেনাতে।

২) চুল রুক্ষ আর শুষ্ক হয়ে গেলে ডিম আর দুধের প্যাক অত্যন্ত উপকারী। ২টো ডিমের কুসুমের সঙ্গে ১ কাপ কাঁচা দুধ, ২ চামচ অলিভ অয়েল আর ২ চামচ পাতিলেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মাথায় ভাল করে মাখিয়ে রেখে দিন। মিনিট পনেরো পর উষ্ণ জলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ বার এই প্যাক ব্যবহার করলে চুলের শুষ্ক আর রুক্ষ ভাব কেটে যাবে। চুল ঝরার সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে।

আরও পড়ুন: নজরকাড়া ঘন দাড়িতে লুক বদলে ফেলতে চান? কাজে লাগান এই ৭ কৌশল

৩) চুল শুষ্ক আর রুক্ষ হয়ে গেলে ডিম আর টক দইয়ের প্যাক অত্যন্ত উপকারী। এর জন্য ২-৩টি ডিমের কুসুমের সঙ্গে আধা কাপ টক দই মিশিয়ে নিন। ভাল করে ফেটিয়ে এই প্যাক চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মাখিয়ে রাখুন। মিনিট পনেরো পর উষ্ণ জলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ বার এই প্যাক ব্যবহার করলে চুলের শুষ্ক আর রুক্ষ ভাব কেটে যাবে। চুল ঝরার সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে।





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here