কুরুক্ষেত্রের কাছেই মিলল প্রায় ২ হাজার বছরের পুরনো কুষাণ যুগের মূর্তি! মাটির নিচে কি মন্দিরের ধ্বংসাবশেষ!

0
15


নিজস্ব প্রতিবেদন: হরিয়ানার করনাল জেলায় খননের সময় উদ্ধার হল কুষাণ যুগের বেশ কয়েকটি প্রাচীন মূর্তি। মঙ্গলবার করনাল জেলার ফরিদপুর গ্রামের খনি এলাকায় মূর্তিগুলির খোঁজ মিলেছে।

ফরিদপুর গ্রামে উদ্ধার হওয়া মূর্তিগুলির আকার এবং প্রতীকগুলি দেখে পুরাতত্ত্ব বিভাগের অনুমান, এগুলি কুষাণ যুগে নির্মিত। পুরাতত্ত্বিকদের অনুমান, কুষাণ যুগের কোনও মন্দির ছিল এই অঞ্চলে। এই মূর্তিগুলি হয়তো ওই মন্দিরেরই অংশ। অর্থাৎ, ফরিদপুর থেকে উদ্ধার হওয়া মূর্তিগুলি প্রায় ২,০০০ বছরের পুরনো।

ঐতিহাসিকদের মতে, ১৪৫-১২৫ খ্রীষ্টপূর্বাব্দের মধ্যবর্তী কোনও সময়ে (বর্তমানে উত্তর-পশ্চিম ভারতের সীমান্তে) ব্যাকট্রিয় ও পার্থিয়ায় সম্রাজ্য গড়ে তোলে কুষাণরা। পরবর্তীকালে কাবুলের পার্বত্য উপত্যকা পেরিয়ে (বর্তমানে) পঞ্জাব-হরিয়ানার সমভূমিতে প্রবেশ করে। সম্রাট কণিষ্কের সময় (৯০-১০০ খ্রিষ্টাব্দ) কুষাণ সম্রাজ্যের সর্বাধিক ব্যাপ্তি ঘটেছিল। কণিষ্কের রাজত্বকালে কুষাণ সম্রাজ্য উত্তর-পশ্চিমে তারিম দ্রোণীর তুরফান অঞ্চল থেকে গাঙ্গেয় সমতলভূমির পাটলিপুত্র (বর্তমানে পটনা) পর্যন্ত বিস্তৃত ছিল।

আরও পড়ুন: কর্মীদের সপ্তাহে ৩ দিন করে ছুটি দিয়েও Microsoft-এর উৎপাদন বাড়ল ৪০ শতাংশ!

পুরাতত্ত্বিকদের মতে, হয়তো এই সময়কালেই করনাল জেলার ফরিদপুরে এই মূর্তিগুলি তৈরি হয়। জানা গিয়েছে, ওই এলাকা এখন ঘিরে রাখা হয়েছে। খননেন কাজ আপাতত বন্ধ রাখা হয়েছে।





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here