বছরের প্রথম টেস্ট সেঞ্চুরি কোহলির, পুণেতে ছুঁয়ে ফেললেন রিকি পন্টিংকে

0
4


নিজস্ব প্রতিনিধি : টেস্ট ক্রিকেটে বছরটা তাঁর কাছে ভাল যাচ্ছিল না। কিন্তু পুণেতে এসে খরা কাটল। বিরাট কোহলি বছরের প্রথম টেস্ট সেঞ্চুরি পেলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কোহলিকে পাওয়া গেল স্বমহিমায়। একগুচ্ছ রেকর্ড যেন তাঁর পায়ে এসে লুটিয়ে পড়ল। গত কয়েক মাসে সাদা জার্সিতে ছন্দ খুঁজে না পাওয়া কোহলি পুণেতে এসে দিশা পেলেন। তাঁর ব্যাটে যেন দিওয়ালির আগেই আলোর রোশনাই ছড়াল। গত বছর ডিসেম্বরে পারথে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করেছিলেন কোহলি। তার পর আর সেঞ্চুরি পাচ্ছিলেন না। এবার সেই কাঙ্ক্ষিত ২৬তম টেস্ট সেঞ্চুরি এল। কোহলি, মায়াঙ্কদের দাপটে বড় রানের দিকে এগোচ্ছে ভারত।

আরও পড়ুন-  ফের মায়াঙ্কের সেঞ্চুরি, পুণে টেস্টের প্রথম দিন ভারতের দখলে

পুণেতে তিনি টেস্ট অধিনায়ক হিসাবে ৫০তম ম্যাচে নেমেছেন। ভারতীয় ক্রিকেটে সব থেকে বেশি টেস্টে অধিনায়ক হিসাবে ছিলেন এম এস ধোনি। তিনি ৬০টি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন। পুণেতে নামার পরই অধিনায়ক হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায়কে টপকে দিয়েছেন কোহলি। এর আগে সৌরভ ৪৯টি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন। আর ব্যাট হাতে কোহলি এবার ছুঁয়ে ফেললেন রিকি পন্টিংকে। অধিনায়ক হিসাবে পুণেতে কোহলি কেরিয়ারের ১৯ নম্বর সেঞ্চুরি করেছেন। এর আগে পন্টিংও অধিনায়ক হিসাবে করেছেন ১৯টি সেঞ্চুরি। এই তালিকায় সবার উপরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। তিনি অধিনায়ক হিসাবে ২৫টি টেস্ট সেঞ্চুরির মালিক।

আরও পড়ুন-  ঘরের মাঠে হোয়াইট ওয়াশ হয়ে গেল পাকিস্তান

চার উইকেট হারিয়ে ভারত এখন ৪১৫। ক্রিজে রয়েছেন জাদেজা ও কোহলি। ১৫৬ রানে অপরাজিত কোহলি। এদিন আরও বেশ কয়েকটি রেকর্ড গড়লেন কোহলি। তিনি এখন টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী ভারতীয় ব্যাটসম্যানদের তালিকায় সাত নম্বরে রয়েছেন। এদিন তিনি টপকে গিয়েছেন দিলীপ বেঙ্গসরকারকে। সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, সুনীল গাওয়াস্কার, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র শেহবাগ, সৌরভ গঙ্গোপাধ্যায়ের পরই রয়েছেন কোহলি। 





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here