বউবাজারে ধস রুখতে সুড়ঙ্গের ভিতর দ্বিতীয় পাঁচিল তৈরির কাজও শেষ

0
2


নিজস্ব প্রতিবেদন: বউবাজার বিপর্যয়ের পর থেকেই জোর কদমে চলছে পরিস্থিতি মোকাবিলার কাজ। ইস্ট-ওয়েস্ট মেট্রোর টালনেলের মধ্যে দ্বিতীয় পাঁচিল তৈরির কাজও শেষ হয়েছে ইতিমধ্যেই। এরপরেই শুরু হবে জল ঢোকানোর কাজ। জলের পাল্টা চাপেই আটকানো হবে ভিতরের জল। তবে পাঁচিল তোলা হয়ে গেলেও এখনও বিপর্যস্ত টানেলের মধ্যে জল কাদায় থই থই।

কীভাবে হচ্ছে কাজ? ভেঙে যাওয়া ওয়াটার পকেটের এক পাশে গড়ে তোলা হয়েছে পাঁচিল এবং অন্য পাশে রাখা হয়েছে টিবিএম মেশিন। টিবিএম থেকে এপারের ১০০ মিটার জায়গা ব্লক করা হয়েছে। এসপ্লানেডে টানেলের মুখে আগেই তৈরি করা হয়েছিল কংক্রিটের দেওয়াল। যদিও পরবর্তীতে দেখা যায় সেই প্রথম পাঁচিলটি জলের পাল্টা চাপ নিতে পারছে না। চুঁইয়ে পড়ছে জল। সে কারণে ফের আরও একটি পাঁচিল তৈরি করা হয় টানেলে। 

আরও পড়ুন: বিবাদী বাগ বিস্ফোরণের জের, এলাকার বাড়িগুলির স্বাস্থ্য পরীক্ষা করবে KMRCL

পাঁচিলের গায়ে রাখা রয়েছে একাধিক পাইপ। ধর্মতলা থেকে হাই প্রেসার এই পাইপগুলোর মাধ্যমেই জল ঢোকানো হবে টানেলে। ভেতরের জলের চাপে নতুন করে আর জল এসে ভাসাতে পারবে না টানেল। এভাবেই চলবে মেরামতির কাজ।

চলতি মাসের শুরুতেই ইস্টও-ওয়েস্ট মেট্রোর কাজের জেরে ভয়াবহ বিপর্যয়ের সাক্ষী হয় বউবাজার এলাকা। টানেলে কাজের সময় ওয়াটার পকেট ভেঙে বসে যায় এলাকার মাটি। ভেঙে পড়ে এলাকার একাধিক বাড়ি। এরপরের ঘটনা কাররই অজানা নয়। বর্তমানে কার্যত সভ্যতার ধ্বংসাবশেষ হয়েই দাঁড়িয়ে রয়েছে বউবাজার। কেএমআরসিএলর তরফে চলছে পরিস্থিতি মোকাবিলার কাজ। আপাতত বন্ধ রাখা হয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজও। 





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here