দেশে ৬ রকমের প্লাস্টিকজাত দ্রব্যের উত্পাদন, ব্যবহার ও আমদানি নিষিদ্ধ হচ্ছে

0
8


নিজস্ব প্রতিবেদন: ২ অক্টোবর থেকে ছয় ধরনের প্লাস্টিকজাত দ্রব্য নিষিদ্ধ হতে চলেছে গোটা দেশে। জানা গিয়েছে, গোটা দেশকে প্লাস্টিকমুক্ত করার লক্ষ্যেই এই বিশেষ পদক্ষেপ করা হচ্ছে।

সম্প্রতি ‘মন কী বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২ অক্টোবর থেকে দেশকে প্লাস্টিকমুক্ত করার আন্দোলনে সামিল হতে দেশবাসীকে আবেদন জানান। এই উদ্যোগে সামিল হতে দেশের সমস্ত পৌরসভাগুলির পাশাপাশি স্বেচ্ছাসেবী সংস্থা ও বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলিকেও আহ্বান জানান তিনি। মহাত্মা গান্ধীর জন্মদিনকেই প্লাস্টিক দূষণের হাত থেকে দেশকে রক্ষা করার এই বিশেষ উদ্যোগের সূচনার জন্য বেছে নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী মোদী ২০২২ সালের মধ্যে ভারতকে ‘প্লাস্টিকমুক্ত দেশ’ হিসাবে গড়ার লক্ষ্যে আহ্বান জানিয়েছে দেশবাসীকে। ২ অক্টোবর থেকে যে ৬ ধরনের প্লাস্টিকজাত দ্রব্য নিষিদ্ধ হতে চলেছে সেগুলি হল, প্লাস্টিকের কাপ, প্লেট, স্ট্র, প্লাস্টিকের ব্যাগ বা প্যাকেট, ছোট প্লাস্টিকের বোতল এবং নানা আকারের প্লাস্টিকের পাউচ বা স্যাশে। জানা গিয়েছে, এই ছ’রকমের প্লাস্টিকজাত দ্রব্যের উৎপাদন, ব্যবহার ও আমদানি— সমস্তটাই নিষিদ্ধ করা হচ্ছে।

আরও পড়ুন: বর্ষায় কী করে ভাল রাখবেন আপনার সাধের প্রসাধনী! রইল টিপস

পরিসংখ্যান বলছে, ভারতে প্রতি বছর প্রায় ১ কোটি ৪০ লক্ষ টন প্লাস্টিকের বর্জ্য তৈরি হয়। এ উদ্যোগ কর্যকর হলে আগামী দু’বছরের মধ্যে প্লাস্টিকের বর্জ্যের পরিমাণ অন্তত ১০ শতাংশ কমানো যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার প্রথম ছ’মাস পর্যন্ত প্লাস্টিকের বিকল্প ব্যবস্থার সঙ্গে মানিয়ে নেওয়ার সময় পাবেন দেশের লক্ষ লক্ষ ব্যবসায়ী থেকে আম জনতা। কিন্তু ছ’মাস পর থেকে নিষিদ্ধ প্লাস্টিকজাত দ্রব্যের ব্যবহার, উত্পাদন বা আমদানির ক্ষেত্রে জরিমানার ব্যবস্থা কার্যকর করা হতে পারে।





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here