মদ্যপানের পর নেশা হয়েছে বুঝলে অবশ্যই এড়িয়ে চলুন এই সব খাবার

0
102


নিজস্ব প্রতিবেদন: পার্টি হবে অথচ একটুও গলা ভিজবে না, তা-ও কি আবার হয়! আর অ্যালকোহলে গলা ভেজালেই শরীরও নেতিয়ে পড়ে। মদ্যপান শরীরের জন্য ক্ষতিকর, এ কথা আমরা প্রায় সকলেই জানি। কিন্তু মদ্যপানের চেয়েও মদ্যপানের সময় বা পরে খাওয়া বেহিসাবি খাবার-দাবারে ক্ষতির ঝুঁকিও কিছু কম নয়। মদ্যপানের সময় বা পরে বুঝেশুনে না খেলে শরীর খারাপ হতে বাধ্য! মদ্যপানের পর নেশা হয়েছে বুঝলে অবশ্যই এড়িয়ে চলুন এই সব খাবার। আসুন জেনে নেওয়া যাক নেশা হওয়ার পর কোন কোন খাবার-দাবার এড়িয়ে চলাই ভাল…

১) নেশা হয়েছে বুঝলে অবশ্যই এড়িয়ে চলুন চকোলেট, কোক, ক্যাফেইনের মতো খাবার-দাবার। কারণ, এগুলি খেলে নেশা আরও চড়ে যাবে। বাড়বে অ্যাসিডিটির সমস্যাও।

২) মদ্যপানের সময় বা পরে রোল, পরটো, বেকড মাংস— সব কিছুই অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দিতে পারে।

৩) খুব ঝাল, স্পাইসি খাবার-দাবার সব সময়ই পেটের পক্ষে ক্ষতিকর। মদ্যপানের পর এই সব খাবার পেটের ওপর আরও ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে।

৪) মদ্যপানের সময় বা পরে তেলে ভাজা খাবার-দাবার এড়িয়ে চলুন। কারণ, এই সব খাবারে প্রচুর পরিমাণ নুন থাকে যা ডিহাইড্রেশনের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।

৫) নেশা হয়েছে বুঝলে অবশ্যই এড়িয়ে চলুন অতিরিক্ত চিনিযুক্ত খাবার বা মিষ্টি জাতিয় খাবার-দাবার। কারণ, এতে নেশা আরও চড়বে। বাড়বে অ্যাসিডিটির সমস্যাও।

আরও পড়ুন: খালি পেটে চা খান? জেনে নিন শরীরের কী কী ক্ষতি করছেন!

৬) মদ্যপানের সময় বা পরে পিজা না খাওয়াই ভাল। অ্যালহকোহল আমাদের শরীরে উত্সেচকের মাত্রা কমিয়ে দিয়ে হজমের ক্ষমতা কমিয়ে দেয়। আর পিজার মধ্যে থাকা চিজ, টমেটো মদ্যপানের সময় খেলে হজমের সমস্যা হতে পারে। বমিও হতে পারে।

৭) নেশা কাটাতে লেবু খাওয়ার কথা অনেকেই বলে থাকেন। কিন্তু বাস্তবে নেশা কাটাতে লেবু খেলে এতে থাকা অ্যাসিড হজমের সমস্যা তৈরি করতে পারে। শরীর খারাপ হয়ে গিয়ে বমিও হয়ে যেতে পারে।





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here