রেহাই নেই আর, পুরনো গাড়ি ধরে দেবে স্বয়ংক্রিয় নাম্বার প্লেট পরীক্ষার ক্যামেরা

0
94


নিজস্ব প্রতিবেদন: বুড়ো গাড়ির মালিক হলে সাবধান। এই ধরনের বাণিজ্যিক গাড়ি ধরতে নতুন ব্যবস্থা করেছে সরকার।

পনেরো বছরের বেশি পুরনো গাড়িকে ধরতে শহরের বিভিন্ন প্রান্তে বসেছে সয়ংক্রিয় নাম্বার প্লেট রিকগনিশন ক্যামেরা। গাড়ির নম্বরই পুলিসকে জানিয়ে দেবে গাড়ির বয়স কত। পুরনো হলেই কড়া ব্যবস্থা।

আরও পড়ুন-তৃণমূলকে ছাড়, বিজেপিই পয়লা শত্রু, বামেদের সঙ্গে জোট-নির্দেশ দিয়ে বার্তা সনিয়ার

বিদ্যাসাগর সেতুর টোলপ্লাজার দুদিকেই রয়েছে ছোট ছোট ক্যামেরা। এগুলি আসলে কোনও সিসিটিভি ক্যামেরা নয়। এগুলির সাহায্যেই পুরনো গাড়ি ধরা হয়। হাইকোর্টের নির্দেশে ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি বাতিল হওয়ার কথা। কিন্তু আদালতের বেঁধে দেওয়া বয়স পার করেও বহাল তবিয়তে চলছে হাজার হাজার গাড়ি। সঠিক পরিকাঠামো না থাকার কারণে পার পেয়ে যাচ্ছিল সব্বাই। এবার আর তা হচ্ছে না।

উল্লেখ্য, গত তিন মাসের পরিসংখ্যান বলছে, কলকাতায় চলেছে ২ লাখ ৪৬ হাজার গাড়ি যেগুলি পনেরো বছর বা তার থেকেও বেশি পুরনো। এদের ধরতে শহরজুড়ে বসানো হয়েছে ১৬০০ স্বয়ংক্রিয় নাম্বার প্লেট রিকগনিশন ক্যামেরা।

আরও পড়ুন-মহারাষ্ট্রের ভিওয়ান্ডিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বহুতল; মৃত ২, নিখোঁজ বহু

কীভাবে কাজ করবে এই ক্যামেরা?  এর সামনে এলে কোনও গাড়ির নাম্বার প্লেটের ছবি তুলে রাখবে ওই কামেরা। সেই নম্বর চলে যাবে সার্ভারে। স্বয়ংক্রিয়ভাবে সেটি যাচাই হবে। যেসব গাড়ি পুরনো সেটি চিহ্নিত হয়ে যাবে সঙ্গে সঙ্গে। এরপর সেইসব গাড়ির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে সরকার।





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here