খুব ভয় লাগছে, ফোনে বলেছিলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী, দাবি মমতার

0
2


নিজস্ব প্রতিবেদন: ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের আগেই কাশ্মীরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছিল ভারতীয় সেনা। আর তখনই বিপদের সংকেত পেয়ে সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফোন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। হাজরা মোড়ে প্রাক স্বাধীনতা দিবসের উদযাপনে নিজেই সে কথা প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।              

এদিন মমতা বলেন, ‘ ৩৭০ অনুচ্ছেদ বিলোপের আগে প্রাক্তন মুখ্যমন্ত্রী ফোন করে বলেছিলেন, আমাদের খুব ভয় লাগছে। আমরা বিপদে পড়লে তোমরা পাশে দাঁড়াবে তো। আমরা পাশে দাঁড়াতে পারিনি। দাঁড়িয়েছি, কিন্তু মানসিকভাবে। বিবেকের দংশন হয়। আবেগের দংশন হয়। কোথায় বসে আছি, সত্যি কথা বলতে পারি না!’ 

মমতা আরও বলেন,’বন্দুকের পাল্টা বন্দুক নিয়ে লড়াই করতে পারি না। আর কেউ বুঝুক না বুঝুক বাংলার মা-বোনেরা বুঝবেন। অত্যাচার চাই না, সন্ত্রাস চাই না। সকলে মিলে ভালো থাকতে চাই।’ 

মমতার বার্তা, কাশ্মীরের মানুষের কাছে ক্ষমা চাইছি। আলাদা করে দেওয়া উচিত নয়। অখণ্ডতা নিয়ে থাকুক। ওরাও আমার ভাই-বোন। অনেক দুঃখে আছে। মাথা গরম করে উত্তেজনার শিকার হবেন না। আজকে যা দেখছেন সেটা ভবিষ্যত নয়। কালকে স্বাধীনতাটা দেখব, সেটাই ভবিষ্যত।

অনুচ্ছেদ ৩৭০ বিলোপ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন,’কাশ্মীরিরা আমাদের ভাই-বোন। বিলের প্রক্রিয়াগত বিষয় নিয়ে আপত্তি নেই। কিন্তু পদ্ধতির সঙ্গে সহমত নই। আমাদের দল কঠোর সিদ্ধান্ত নিয়েছে। আমরা ভোট দিইনি। কারণ এটা রেকর্ড হয়ে যাবে। সাংবিধানিক, গণতান্ত্রিক প্রক্রিয়া মানা হয়নি’। এদিনও একই কথা বলেছেন মমতা। তাঁর মতে, ৩৭০ অনুচ্ছেদ নিয়ে বিতর্ক হতেই পারে। কিন্তু যেভাবে অন্ধকারে রেখে তা প্রত্যাহার করা হল, সেটা ঠিক হয়নি। 

আরও পড়ুন- মমতার সঙ্গে ব্যক্তিগত সংঘাতেই দল ছাড়ার সিদ্ধান্ত, ইঙ্গিতে বোঝালেন শোভন?





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here