সাপের বিষ থেকে বাঁচার উপায় কী? বাংলাতেই তথ্য দেবে রাজ্যের নতুন অ্যাপ

0
2


নিজস্ব প্রতিবেদন: সাপের বিষ থেকে বাঁচার উপায় কী? এবার বলে দেবে অ্যাপ। সাপের কামড়ে মৃত্যু ঠেকাতে, আমজনতাকে সচেতন করতে আজ এমনই একটি অ্যাপ লঞ্চ করল রাজ্য সরকার। সাপের বিষের ধরণ থেকে প্রাথমিক চিকিত্সা, সব গুছিয়ে বলা রয়েছে অ্যাপে। কুসংস্কার, অন্ধবিশ্বাসে লাগাম দিতে অভিনব উদ্যোগ রাজ্যের।

সাপের ছোবলে মৃত্যুতে বিশ্বে এক নম্বরে ভারত। বছরে প্রায় মৃত্যু হয় ৫০,০০০ মানুষের। আর দেশজুড়ে সাপের উপদ্রব বাড়ে বর্ষাকালেই। আর গোদের ওপর বিষফোঁড়া কুসংস্কার, ঝাড়ফুঁকের মতো অন্ধ বিশ্বাস! সচেতনতার অভাবও এক্ষেত্রে বড় ফ্যাক্টর। আর আমআদমিকে সচেতন করার লক্ষ্যেই এবার সদর্থক পদক্ষেপ করল রাজ্য সরকার। 

 অ্যাপের নাম ‘স্নেক বাইট অ্যান্ড পয়জন ইনফরমেশন’ ।সাপ কামড়ালে প্রাথমিক চিকিত্সা কী? বিষ প্রতিরোধে কী করবেন? বলে দেবে অ্যাপ। প্রথম ধাপে কী করতে হয়, কী করতে নেই? শেখাবে অ্যাপ।সাপের বিষ এবং তার ধরণ নিয়েও বিস্তারিত তথ্য থাকছে অ্যাপে। সাপ কোথায় থাকে, আচরণ কেমন? কোন সময়, কেমন পরিস্থিতিতে সাপে কামড়ানোর সম্ভবনা বাড়ে? বিষধর সাপের প্রকারভেদ, বিষের ধরণ সব তথ্য দেবে অ্যাপ। 

তথ্য মিলবে ইংরেজি এবং বাংলা দু’ভাষাতেই। অ্যাপ বলছে, ওঝা নয় দুর্ঘটনা ঘটলে দ্রুত ডাক্তারের কাছে যান, সঠিক চিকিত্সা হলে প্রাণ বাঁচানো সম্ভব। সাপের বিষ সম্পর্কিত যাবতীয় তথ্য গুছিয়ে পরিবেশন করবে এই অ্যাপ, সঙ্গে থাকছে শিক্ষামূলক ভিডিয়ো। ‘সাপের কামড়’ এবং ‘বিষক্রিয়া’ এই দুটি ধাপে ধরে ধরে মিলবে তথ্য। যে কোনও জরুরি পরিস্থিতির জন্য অ্যাপে রয়েছে টোল-ফ্রি নম্বর 1800-345-0033।

কিন্তু প্রত্যন্ত যে সব এলাকায় স্বাস্থ্য-পরিষেবা মেলাই ভার, সেখানে স্মার্টফোনের অ্যাপ কতটা কাজে লাগবে, তা নিয়ে প্রশ্ন থাকছেই। যদিও অনেকসময়ই দেখা যায়, চিকিত্সা পরিষেবা হাতের কাছে থাকা সত্ত্বেও রোগীকে নিয়ে আগে ওঝার কাছেই দৌড়ন পরিজনরা। সচেতনতার অভাব, অন্ধবিশ্বাসের বলি হয় প্রাণ। বহু স্বেচ্ছাসেবী সংস্থা এই সচেতনতার প্রচারে কাজ করছে। সরকারের তরফেও একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। এবার সরাসরি সাপের বিষের বিস্তারিত হাতের মুঠোয় পৌছে দিচ্ছে প্রশাসন। সচেতনতা প্রচারে এবার স্মার্ট-প্রশাসনও। 

আরও পড়ুন- আর মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে খোঁজাখুঁজি করতে হবে না, আসছে অ্যাপ





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here