বালাকোট হামলার ধাঁচে ভিডিয়ো গেম, নতুন চমক ভারতীয় বায়ুসেনার

0
71


নিজস্ব প্রতিবেদন : আপনি নিজে ফাইটার জেট চালিয়ে বালাকোটে গিয়ে আক্রমণ শানাতে পারবেন। উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ভূমিকাতেও আপনিই থাকবেন! হেঁয়ালি নয়। এবার এমনটাই হবে। সৌজন্যে ভারতীয় বায়ু সেনা।

কমবয়সীদের মধ্যে ভারতীয় বায়ু সেনার প্রতি আগ্রহ বাড়াতে এবার নতুন পন্থা নিল IAF. বালাকোট হামলার ধাঁচে গেম লঞ্চ করছে ভারতীয় বায়ু সেনা। Indian Air Force: A Cut Above’-নামের এই গেমটি ডাউনলোড করা যাবে অ্যান্ড্রয়েড ও iOS ডিভাইসে। গেমটিতে থ্রি-ডি গেমপ্লে-এর মাধ্যমে বায়ুসেনার বিভিন্ন যুদ্ধবিমান ও সরঞ্জাম চালানো যাবে।

আরও পড়ুন-  স্পিন কিংবদন্তি মুরলীধরনের জীবনী নিয়ে আসছেন বাহুবলীর ‘বল্লালদেব’

বুধবার জাতীয় বাল ভবনে গেমটি প্রকাশ করেন বায়ুসেনার চিফ মার্শাল বি এস ধানোয়া। তিনি জানান, ছোটদের ভারতীয় বায়ুসেনার কাজকর্মের একটা আভাস দিতেই বানানো হয়েছে এই গেম। এই গেম খেলার মাধ্যমে বায়ুসেনায় ব্যবহৃত বিভিন্ন বিমান ও হেলিকপ্টারের সঙ্গে পরিচিত হবেন গেমাররা। এর ফলে  ভারতীয় বায়ুসেনার বিষয়ে আগ্রহী হবে অল্পবয়সীরা।

এদিন গেমটির প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি বলেন, “এই বায়ুসেনার গেমটির মাধ্যমে দেশের সুরক্ষা নিয়ে অল্পবয়সীরা সচেতন হবে। ভবিষ্যতে বায়ুসেনায় যোগ দিতেও ছোটদের উৎসাহিত করবে এই গেম।”

আরও পড়ুন-  ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে মেসি-রোনাল্ডো, তালিকায় নেই নেমার-মদ্রিচ

বায়ুসেনার এক আধিকারিক জানান, পুরোদস্তুর উচ্চমানের গ্রাফিক্স থাকছে এই গেমে। প্লে স্টোরের জনপ্রিয় কমব্যাট গেমগুলির মতোই থাকছে একাধিক মিশন। মোট ১০টি মিশন থাকছে এই গেমে। প্রতিটি মিশনে থাকছে ৩টি সাব-মিশন। প্রতিটি মিশনে নতুন নতুন বিমান, হেলিকপ্টার ও যুদ্ধসরঞ্জাম ব্যবহার করা যাবে। মিশনের ধরনেও থাকছে বৈশিষ্ট্য। বালাকোটের মতো এয়ারস্ট্রাইক থেকে মাঝ আকাশে আরেকটি বিমান থেকে জ্বালানি ভরা- টান টান উত্তেজনাপূর্ণ মিশনগুলিতে আন্দাজ পাওয়া যাবে বায়ুসেনার কাজের। 

আপাতত সিঙ্গেল প্লেয়ার মোডেই প্রকাশিত হল এই গেম। চলতি বছর অক্টোবরে বায়ুসেনা দিবসে গেমটিতে আপডেটের মাধ্যমে মাল্টিপ্লেয়ারের সুবিধা যোগ করা হবে। এর ফলে পাবজির মতোই একাধিক প্লেয়ার একসঙ্গে একটি মিশনে অংশ নিতে পারবেন। ইতিমধ্যেই প্রায় ৫০ হাজার বার ডাউনলোড হয়েছে এই গেম। 

তবে, এটি ভারতীয় বায়ুসেনার প্রকাশিত প্রথম গেম নয়। ‘Guardians of the Skies’ নামের একটি গেম ২০১৪ সালে প্রকাশ করেছিল ভারতীয় বায়ুসেনা। গুগল প্লে স্টোরে ১০ লাখেরও বেশিবার ডাউনলোড হয়েছিল সেই গেম।





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here