নিজেরাই পাকা বাড়ি নির্মাণ করতে পারবেন বস্তিবাসী, বিল আনল রাজ্য

0
24


নিজস্ব প্রতিবেদন: কলকাতার বস্তিবাসীদের নিজস্ব বাড়ির ব্যবস্থা করতে উদ্যোগী হল রাজ্য সরকার। বিধানসভার অধিবেশনে মঙ্গলবার ঠিকা ভাড়াটিয়া বিলের সংশোধনী আনলেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর দাবি, এর ফলে কলকাতার গরিব মানুষদের জীবন বদলে যাবে। 

১৯৪৮ সালে এসেছিল টিকা ভাড়াটিয়া আইন। ওই আইনের সংশোধনী বিল পেশ করলেন ফিরহাদ হাকিম। বিলের উদ্দেশ্য, প্রোমোটারদের হস্তক্ষেপ ছাড়াই যাতে ভাড়াটে ও মালিক যৌথভাবে পাকা বাড়ি নির্মাণ করতে পারেন। মালিকের খোঁজ না মিললে ভাড়াটেই পাবেন বাড়ি নির্মাণের ছাড়পত্র। 

কলকাতার বস্তিগুলি ভেঙে প্রোমোটারি রাজ কায়মে হয়েছে বলে অভিযোগ। এর ফলে নিজের অংশ বিক্রি করে চলে যেতে একপ্রকার বাধ্য হচ্ছেন সাধারণ মানুষ। মঙ্গলবার ঠিকা ভাড়াটিয়া সংশোধনী বিলে বলা হয়েছে, ভাড়াটে ও মালিকপক্ষ যৌথভাবে বাড়ি নির্মাণের সুযোগ পাবেন। যেক্ষেত্রে মালিক নেই, সেখানে আমার বাড়ি প্রকল্পে নিজের গৃহ নির্মাণ করতে পারবেন ভাড়াটে। কিন্তু প্রোমোটার কোনওভাবেই নির্মাণে যুক্ত থাকতে পারবেন না। 

ফিরহাদ হাকিমের দাবি, কলকাতায় আর বস্তি থাকবে না। এটা বিপ্লবী পদক্ষেপ। পাঁচতলা বাড়ি নির্মাণের অনুমোদন দেওয়া হবে। পুর ও নগরোন্নয়নমন্ত্রী বলেন,’কলকাতায় জমির দাম বেশি। সে কারণে নগর ছেড়ে চলে যাচ্ছেন গরিব মানুষ। এবার আর তা হবে না’।  

আরও পড়ুন- মমতাকে নিয়ে বিজেপির ভুয়ো সদস্যকার্ড, ব্যবস্থা নিচ্ছে তৃণমূল

 





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here